04/09/2026
হয়তো কোনো এক Friday-তে তার বিয়ে হয়ে গিয়েছিল। হয়তো সে আপনাকে জানিয়েছিল, অথবা হয়তো কিছু না জানিয়েই বিয়ে করে নিয়েছিল। কিন্তু কষ্টটা আসলে তার বিয়ে করা বা না করা নিয়ে হয় না। কষ্টটা হয় এই সত্যিটা মেনে নিতে যে, যে মানুষটা এতদিন আপনার ছিল, একদিন সেই মানুষটাই অন্য কারো হয়ে যাবে।
একসময় যার সাথে প্রতিদিন কথা হতো, যার একটা Reply-এর জন্য অপেক্ষা করতেন, যার ছবি দেখলেই মুখে হাসি চলে আসতো হঠাৎ সেই মানুষটার জায়গাটা আপনার জীবনে শুধু Memories হয়ে যায়। আর তখনই শুরু হয় Overthinking। 24/7 মাথার মধ্যে একই প্রশ্ন ঘুরতে থাকে সে কি সত্যিই আমাকে ভুলে গেছে? আমাদের এত স্মৃতি কি তারও মনে পড়ে? অন্য কারো সাথে থেকেও কি কখনো আমাকে মনে করবে?
তার ছবি চোখের সামনে ভাসতে থাকে, পুরোনো Chat খুলে দেখতে ইচ্ছে করে, ঘুমাতে গেলেই স্বপ্নে সে আসে। আর ঘুম ভাঙার পর কয়েক সেকেন্ডের জন্য মনে হয় সবকিছু হয়তো আগের মতোই আছে। তারপর বাস্তবতাটা মনে পড়ে সে আর আপনার নয়।
এই জায়গাটাতেই অনেক মানুষ আটকে যায়। কারণ সম্পর্কটা শেষ হয়ে গেলেও মনের ভেতরের Attachment, Memories আর Emotional Connection এত সহজে শেষ হয় না। তাই শুধু সময় চলে গেলেই সবাই Heal করে না। কেউ কেউ বছরের পর বছর একই স্মৃতি, একই Overthinking আর একই Emotional Pain-এর মধ্যে আটকে থাকে।
এই ধরনের সমস্যার কারণে মানুষ বছরের পর বছর পার হয়ে গেলেও Heal বা Move On করতে পারে না। আপনিও যদি এমন একটা Situation-এর মধ্যে থাকেন, তাহলে যত দ্রুত সম্ভব Professional Guide অথবা Counselling করার চেষ্টা করুন। কারণ কিছু কষ্ট শুধু সময় দিয়ে নয় সঠিকভাবে কাজ করেও Heal করতে হয়।
– Move On